রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন

শেষ হচ্ছে মালিঙ্গা অধ্যায়, এক নজরে যত রেকর্ড

শেষ হচ্ছে মালিঙ্গা অধ্যায়, এক নজরে যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক:

শেষ হচ্ছে ক্রিকেট বিশ্বের ঝানু বোলার লাসিথ মালিঙ্গার ওয়ানডে অধ্যায়। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে এক দিনের ক্রিকেটে ইতি টানবেন এই বোলার। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ মুখোমুখি হবে ২৬ জুলাই। এদিনই হবে রঙিন পোশাকে জাতীয় দলের হয়ে মালিঙ্গার শেষ ম্যাচ।

তবে মালিঙ্গা টি-টোয়েন্টি ক্রিকেট চালিয়ে যাবেন। লঙ্কান ক্রিকেট বোর্ড অবশ্য মালিঙ্গাকে তিন ম্যাচ সিরিজই খেলতে বলেছিলেন। কিন্তু তিনি নারাজ, কলম্বোর প্রেমাদাসায় এক ম্যাচ খেলেই লঙ্কান জার্সি তুলে রাখবেন।

মালিঙ্গা জানান, এটাই তার সেরা সময় অবসর নেওয়ার। তরুণ তুর্কীদের পরবর্তী বিশ্বকাপের জন্য সুযোগ করে দিতেই ৩৬ বয়সী বোলারের এই সিদ্ধান্ত।

মালিঙ্গা অবশ্য টি-টোয়েন্টি ক্রিকেট এখনো চালিয়ে যাবেন। হাঁটুর ইনজুরির কারণে এর আগে ২০১১ সালে বিদায় জানিয়েছেন টেস্ট ক্রিকেটকে। দেশের সপ্তম বোলার হিসেবে ৩৫ টেস্টে ১০১ উইকেট নেওয়ার কীর্তি রয়েছে এই বোলারের।

রঙিন জার্সিতে দেশের হয়ে মালিঙ্গা প্রথম খেলতে নামেন ২০০৪ সালের জুলাইয়ে, আরব আমিরাতের বিপক্ষে। ১৫ বছর পর ইতিও টানছেন আরেক জুলাইয়ে, বাংলাদেশের বিপক্ষে। মালিঙ্গা ২২৫ ওয়ানডেতে ৩৩৫ উইকেট

নিয়েছেন শ্রীলঙ্কার তৃতীয় হিসেবে। তার আগে মাত্র দুজন বোলার আছেন যারা ৩০০ উইকেটের বেশি নিয়েছেন।

মুত্তিয়া মুরালিধরন ৫২৩ ও সামিন্দা ভাস ৩৯৯ উইকেট নিয়ে মালিঙ্গার আগে আছেন। বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে তিনি সর্বোচ্চ উইকেট শিকারি।

মালিঙ্গাই ক্রিকেট বিশ্বের একমাত্র বোলার, যার ওয়ানডে ক্রিকেটে তিনটি হ্যাটট্রিকের বিরল কীর্তি রয়েছে। এ ছাড়া ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার বলে চার উইকেট নিয়ে ম্যাচ জিতিয়েছেন। তিনিই একমাত্র বোলার, যিনি চার বলে চার উইকেট নিয়েছেন।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আগামী শুক্রবার খেলতে নামবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় বিকেল তিনটায় ম্যাচটি শুরু হবে। ওয়ানডে ক্রিকেটে এ দিনই শেষ দিন, যেদিন মালিঙ্গাকে দেখা যাবে বল হাতে দৌঁড়াচ্ছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877